শিক্ষণ একটি জ্ঞান অর্জনের শৈলী
শিক্ষণ - একটি জ্ঞান অর্জনের শৈলী
আমাদের আজকের
আলোচনার
বিষয়
শিক্ষণ। শিক্ষণ
শব্দটি শুনলেই একটা
মাস্টারি
মাস্টারি
ভাব
আসে
অনেকে
শিক্ষকের
পেশাকে
সম্ভ্রান্ত (Noblest) বলেছেন। অনেকে
আবার
অত্যন্ত
জটিলও
বলেন।
কিন্তু
আমি
বলবো
এটি
একটি সহজ সরল
একটি
পেশা। এখানে
শুধু অতিরিক্ত অভিজ্ঞতার প্রয়োজন হয়। এটি
মূলত
ব্যক্তি
এবং
তার
পটভূমির
উপর
নির্ভর
করে।
তবে আজকে
দিনে
অনেকের
মনে
নানা
সংশয়
তৈরি
হয়েছে।
এই
পেশাটিকে সংজ্ঞায়িত
করতে
পারছে
না। তার
একটাই কারণ সেটা
হল, সঠিক জায়গায়
সঠিক
ভাবে
তার
কৌশল
প্রয়োগ
করতে
পারে
না। এটি কোনো
নির্দিষ্ট
বা
স্থির
পরিবেশে নির্দিষ্ট
কৌশল ব্যবহার করা যায় না। সোজা
কথায়
বলতে
হলে,
শিক্ষক
শিক্ষার্থীদের
শিখন
এর
জন্য
যে
কৌশলের
প্রয়োজন হয় তাই হল শিক্ষণ। তাই নির্দিষ্ট
করে
শিক্ষণকে সংজ্ঞায়িত
করা
সম্ভব
হয়
না।
একদম সহজভাবে
বলতে
গেলে
বলা
যায়,
ধরা
যাক
শ্রেণিকক্ষে
শিক্ষক
মহাশয়
যা
বলেন
বা
যা
করেন
তাই
হল
শিক্ষণ,
আর
শিক্ষার্থীরা
যা
গ্রহণ
করে
তাই
হল
শিখন।
তাহলে
শিখন
এর
জন্য
শিক্ষকের
কৌশলগুলি
বা
শিক্ষণ
প্রয়োজন
হয়।
একটা উদাহরণের
সাহায্যে
বোঝা
যাক,
ধরা
যাক
আমি
এবিসিডি
লিখতে
জানি
না,
এখন
এবিসিডি
লেখা
শেখানোর
জন্য
শিক্ষক
মহাশয়
যা
যা
কৌশল
গ্রহণ
করল,
সেগুলিই
হল
শিক্ষণ।
আর
আমি
যদি
লিখতে
শিখে
যাই
তাহলে
আমার
হবে
শিখন।
একেবারে
জলের
মতো
সহজ, তাই
না। এই কথাগুলিকে
শিক্ষাবিদেরা
নানা
ভাবে
ব্যাখ্যা
করেছেন।
যেমন-
Edmund Amidon says ‘Teaching is an interactive process
primarily involving classroom talk who is takes place between the teacher and
students and the students acquire knowledge.
শিখন এমন
একটি
পদ্ধতি
যেখানে
ক্লাসে
শিক্ষক
ও
ছাত্রের
মধ্যে
পারস্পারিক
ভাব
বিনিময়
হয়
ও
ছাত্র
জ্ঞান
লাভ
করে।
HC Morrison says that ‘An intimate contact between a
more mature personality and a less mature one who is design to future the education
of the letter.
এমন একটি
সম্পর্ক
যেখানে
উপযুক্ত
ব্যক্তিত্বের
সঙ্গে
অনুযুক্ত ব্যাক্তিত্বের
মিলন
ঘটে
এবং
জ্ঞান
লাভ
করে।
TP Green says
that Teaching is the task of a teacher which is performed for the development
of a child.
শিখন হল
একটি
কর্ম
শিক্ষক
শিশুর
বিকাশের
জন্য
সম্পাদন
করে।
আমরা এই
আলোচনা
ও
সংজ্ঞাগুলি থেকে
স্পষ্ট
বুঝতে
পারলাম
যে,
শিখন
হল
একটি
প্রক্রিয়া
বা
ফল। সেখানে শিখনের
উপাদান
ও
উদ্দেশ্যগুলি
স্পষ্ট
থাকে।
অন্যভাবে
বলা
যায়
শিক্ষার্থীর
সরাসরি
শারীরিক-মানসিক
আধ্যাত্মিক
এককথায় সর্বাঙ্গীণ
উন্নতির
জন্য
যে
প্রয়োগ
কৌশল,
তাই
শিক্ষণ।
একজন
শিক্ষক
সেই শিক্ষণ কৌশল প্রয়োগ করে
থাকে।
এই
কারণে
বলা
হয়
একমাত্র
উপযুক্ত
শিক্ষকই শিক্ষার্থীর আকাঙ্ক্ষিত
আচরণগত
পরিবর্তন
আনতে
পারে।
যার
মূল
উদ্দেশ্য
বিশেষত
ফর্মাল
বা
আনুষ্ঠানিক
শিক্ষা
ক্ষেত্রে
একটি
গুরুত্বপূর্ণ
ভূমিকা
পালন
করে।
No comments