শিখনের উপাদানসমূহ
শিখনের উপাদানসমূহ
শিক্ষার্থীর আচরণগত
পরিবর্তন
প্রক্রিয়াকে
শিখন
বলে।
শিখনের
অপরিহার্য
অঙ্গ
হল
শিক্ষণ।
যা
নির্ভর
করে
শিক্ষার্থীর
সামর্থ্য
বুদ্ধি
ও
প্রবণতা
উপর।
শিক্ষক
প্রয়োজন
মতো
তার
নির্দেশনা
দান
করে।
শিক্ষণের
গুরুত্বপূর্ণ
উপাদান
গুলি
হল
শিক্ষক-শিক্ষার্থী
ও
প্রক্রিয়া।
শিক্ষক
আনুষ্ঠানিক
শিক্ষা
ব্যবস্থায়
শিক্ষক
ছাড়া
শিক্ষণ
সম্ভব
নয়।
শিক্ষক
শিক্ষণের
জন্য
একটি
অপরিহার্য
উপাদান।
শিক্ষক
দ্বারা
সমস্ত
শিক্ষণ-শিখন
প্রক্রিয়া
সম্পন্ন
করা
হয়।
এই
শিক্ষণ
শিখন
প্রক্রিয়া
শিক্ষকের
ব্যক্তিত্ব
অভিজ্ঞতা
ও
উপস্থাপন
শিক্ষার্থীর
আচরণ
পরিবর্তনের
মুখ্য
ভূমিকা
পালন
করে।
শিক্ষার্থী
শিক্ষক ছাড়া যেমন শিক্ষা ব্যবস্থা কল্পনা
করা যায় না তেমনি শিক্ষার্থী উপস্থিতি
ছাড়াও কল্পনা করা সম্ভব নয়। আনুষ্ঠানিক
শিক্ষা
ব্যবস্থায়
শিক্ষকের
মতো শিক্ষার্থীও অপরিহার্য উপাদান। শিক্ষক
তার
জ্ঞান
অভিজ্ঞতা
ও
ব্যক্তিত্ব
দিয়ে
শিক্ষার্থীর
আচরণগত
পরিবর্তন
ঘটাতে
সমর্থ
হয়
বলেই
তাকে
শিখন
বলে।
সেই
সাধারণ
শিক্ষার্থী
শিক্ষার্থীর
আচরণগত
পরিবর্তন
করাই
হলো
মূল
লক্ষ্য।
প্রক্রিয়া
শিক্ষনের অন্যতম উপাদান হল
প্রক্রিয়া।
সেখানে ছাত্র-শিক্ষকের
পারস্পরিক
ভাব
বিনিময়
হয়।
তাহলে
বোঝা
যাচ্ছে
ছাত্র-শিক্ষক
থাকলেই
শিক্ষণ-শিখন
সম্ভব
নয়
তার
জন্য
চাই
একটি
স্বাভাবিক
প্রক্রিয়া
বা
প্রসেস। যা মধ্যে দিয়ে ছাত্র
শিক্ষকের
মধ্যে
মিথস্ক্রিয়া
বা
interaction তৈরি হয়।
এই প্রক্রিয়ার মধ্য দিয়েই শিক্ষকের
জ্ঞান
প্রদান
ও
ছাত্রের
জ্ঞান
অর্জন
সম্ভব
হয়। এই প্রক্রিয়ায়
প্রশাসন,
শৃঙ্খলা,
পাঠক্রম,
পরিবেশ
অন্তর্ভুক্ত।
No comments