Header Ads

Header ADS

বিজ্ঞাপন প্রশ্নোত্তর [পর্ব - ১]

     আধুনিক যুগ বিজ্ঞাপনের যুগ। শিক্ষা, সংস্কৃতি, রাজনীতি, অর্থনীতি সব ক্ষেত্রেই বিজ্ঞাপনের অসীম অবদান। এযুগে পণ্য কিংবা কোনো বিষয় সম্পর্কে মানুষকে জানাতে বিজ্ঞাপনের জনপ্রিয়তা তুঙ্গে। বিজ্ঞাপন সম্পর্কিত কিছু প্রশ্নোত্তর নিচে দেওয়া হল। আশাকরি ছাত্র-ছাত্রীদের সুবিধা হবে। ধন্যবাদ।     

১. বিজ্ঞাপনের আভিধানিক অর্থ কী?





ANSWER= (B) বিশেষ রূপে জ্ঞাপন
Explain:- কোনো মাধ্যমকে অবলম্বন করে বিজ্ঞাপন মানুষকে বিষয় বা বস্তু সম্পর্কে জানানোর কাজ করে।

 

২. বিজ্ঞাপনের মাধ্যম হল -





ANSWER= (D) সব কটি উত্তর সঠিক
Explain:- বিজ্ঞাপন প্রকাশের স্থান বা ক্ষেত্রকে বিজ্ঞাপনের মাধ্যম বলা হয়। অর্থাৎ যেখানে বিজ্ঞাপন প্রকাশিত হয় তাকে বিজ্ঞাপনের মাধ্যম বলে।

 

৩. বিজ্ঞাপন হল -





ANSWER= (A) বিশেষ উদ্দেশ্যমূলক প্রচার
Explain:- বিজ্ঞাপন আসলে সামাজিক, ব্যবসায়িক এবং ব্যক্তিগত স্বার্থের উদ্দেশ্য সাধনের জন্যই প্রচার করা হয়।

 

৪. বিজ্ঞাপনের বৈশিষ্ট্য -





ANSWER= (D) উপরের সবকটিই
Explain:- বিজ্ঞাপন সামাজিক, ব্যবসায়িক এবং ব্যক্তিগত স্বার্থের প্রয়োজনে তৈরি হয়। সেটা অবশ্যই মানুষ বা কোনো বিষয়ের কল্যানে ব্যবহৃত হয়।

 

৫. বিজ্ঞাপনের মাধ্যম কত প্রকার?





ANSWER= (C) ৩
Explain:- বিজ্ঞাপনের মাধ্যম তিন প্রকার - দৃশ্য, শ্রাব্য ও দৃশ্য-শ্রাব্য বিজ্ঞাপন।

 

৬.শুধু চোখে দেখা বিজ্ঞাপনকে বলা হয় -





ANSWER= (A) দৃশ্য বিজ্ঞাপন
Explain:- যে বিজ্ঞাপন শুধু দৃষ্টিনির্ভর বা শুধু চোখে দেখা যায় তাকে দৃশ্য বিজ্ঞাপন বলে।

 

৮. যিনি বিজ্ঞাপন দেন তাকে বলে -





ANSWER= (D) বিজ্ঞাপন দাতা
Explain:- D) বিজ্ঞাপন যিনি বিভিন্ন মাধ্যমে দেন তাকে বিজ্ঞাপন দাতা বলে।

 

৯. বিজ্ঞাপন যিনি নেন তাকে বলে -





ANSWER= (A) বিজ্ঞাপন গ্রহীতা
Explain:- বিজ্ঞাপন যিনি বিভিন্ন মাধ্যমে গ্রহণ করেন বা যারা দেখেন, শুনেন বা পড়েন তাকে বিজ্ঞাপন গ্রহীতা বলে।

 

১০. চরিত্র অনুযায়ী বিজ্ঞাপন কত প্রকার?





ANSWER= (C) ৫
Explain:- বিজ্ঞাপন চরিত্র অনুযায়ি ৫ প্রকার। যথাঃ প্রশাসনিক, জনসার্থমূলক, কার্যবিবরণী, বানিজ্যিক এবং ব্যক্তিগত বা অ-বানিজ্যিক।

 

৭. দূরদর্শন ও চলচ্চিত্র কোন ধরনের বিজ্ঞাপন





ANSWER= (B) দৃশ্য ও শ্রাব্য বিজ্ঞাপন
Explain:- কারন দূরদর্শন ও চলচ্চিত্র দেখা ও শোনা যায়।

No comments

Powered by Blogger.