কর্মধারয় সমাস ও তার শ্রেণিবিভাগ
কর্মধারয়
Ø কর্মধারয়
শব্দটির সমাসবদ্ধ পদ।
Ø ব্যাসবাক্যটি হল
‘যে করে (কর্ম) সেই ধরে (ধারয়)’।
Ø কর্মধারয়
শব্দটির কর্মধারয় সমাসের উদাহরণ।
Ø এই
সমাসে সমস্যমান পদ দুটির মধ্যে একটি বিশেষ্য এবং অন্যটি বিশেষণ কিংবা উভয় পদ বিশেষ্য অথবা
বিশেষণ হয়।
Ø এই
সমাসে পরপদের অর্থ প্রাধান্য পায়।
Ø যে
সমাসে পূর্বপদ পরপদের বিশেষণ রূপে অবস্থান করে এবং পরপদের
অর্থ প্রাধান্য পায় তাকে কর্মধারয় সমাস বলে।
Ø কর্মধারয়
সমাসে উভয় পদের একই বিভক্তি (শূন্য) হয়। এই
জন্যই এই সমাসটিকে অনেকে তৎপুরুষ সমাসের অন্তর্ভুক্ত বলে
মনে করেন।
নির্ণয়ের উপায়
ক) ব্যাসবাক্যে
সমস্যমান পদ বিশেষ্য,
বিশেষণ কিংবা উভয় পদই হতে
পারে।
খ) পরপদের
অর্থ প্রাধান্য পাবে।
কর্মধারয় সমাসের শ্রেণিঃ
কর্মধারয়
সমাস পাঁচ প্রকারের হয়।
ক) সাধারন
কর্মধারয় সমাস – বিশেষ্য বিশেষণের সমাস।
খ) মধ্যপদলোপী
কর্মধারয় সমাস – ব্যাসবাক্যের মধ্যপদের লোপ হয়।
গ) উপমান
কর্মধারয় সমাস – উপমান ও সাধারণ ধর্মের সমাস।
ঘ) উপমিত
কর্মধারয় সমাস – উপমেয় ও উপমানের সমাস
ঙ) রূপক
কর্মধারয় সমাস - উপমেয় ও উপমানের
মধ্যে অভেদ সম্পর্কের সমাস।
উপমান,
উপমিত ও রূপক কর্মধারয় সমাস
‘তার হৃদয়টা কমলের
কোমল’।
প্রধান
আলোচ্য বা বক্তব্য বিষয়কে উপমেয় বলে। এই
বাক্যে প্রধান আলোচ্য বিষয় হৃদয়। এখানে উপমেয়
হৃদয়। ‘কমল’ পদটির সঙ্গে ‘হৃদয়ের’
তুলনা করা হয়েছে।
উপমেয়ের
সঙ্গে তুলনা করা বিজাতীয় বস্তুটিকে উপমান বলে।
অর্থাৎ যার সঙ্গে তুলনা করা হয় তাকে উপমান বলে।
এখানে ‘কমল’ এর
সঙ্গে ‘হৃদয়ের’
তুলনা করা হয়েছে। ‘কমল’
উপমান
অন্যদিকে
উপমেয় হৃদয়ও কোমল, উপমান কমলও
কোমল। উপমেয় উপমানের
সঙ্গে তুলনায় একটি কাল্পনিক গুণের কথা বলা হয়েছে।
সেটি এখানে সাধারণ ধর্ম। এখানে কোমল হলো
সাধারণ ধর্ম।
এখানে
‘হৃদয়’ ও ‘কমল’
দুটি বিজাতীয় বস্তু। তাদের তুলনা বোঝাতে ‘মতো’
শব্দটির ব্যবহার হয়েছে। এটি সাদৃশ্য বাচক
শব্দ।
কয়েকটি
গুরুত্বপূর্ণ বিষয়
Ø উপমেয় - যাকে
তুলনা করা হয়।
Ø উপমান - যার
সঙ্গে তুলনা করা হয়।
Ø সাধারণ
ধর্ম – উপমেয় ও উপমানের
সাধারণ গুণ।
Ø সাদৃশ্য
বাচক শব্দ – উপমেয় ও উপমানের তুলনার
জন্য ব্যবহৃত শব্দ।
উপমান কর্মধরয়
সমাস |
উপমিত কর্মধরয় সমাস |
রূপক কর্মধরয় সমাস |
পূর্ব পদ – উপমান, বিশেষ্য |
পূর্ব পদ – উপমেয়, বিশেষ্য |
পূর্ব পদ – উপমেয়, বিশেষ্য |
পরপদ – সাধরণ ধর্ম, বিশেষণ |
পরপদ – উপমান, বিশেষ্য |
পরপদ – উপমান, বিশেষ্য |
উপমান ও সাধারণ ধর্মের সমাস |
উপমেয় ও উপমানের সমাস |
উপমেয় ও উপমানের মধ্যে অভেদ সম্পর্ক |
উদাহরণ- কাজলের মতো কালো – কাজলকালো শশের ন্যায় ব্যস্ত – শশব্যস্ত জ্যোস্নার ন্যায় স্নিগ্ধ – জ্যোস্নাস্নিগ্ধ শঙ্খের মতো ধবল – শঙ্খধবল |
উদাহরণ- পুরুষ সিংহের ন্যায় – পুরুষসিংহ নর দেবের তুল্য – নরদেব মুখ চন্দ্রের ন্যায় – মুখচন্দ্র কথা অমৃতের ন্যায় – কথামৃত |
উদাহরণ- মনরূপ মাঝি – মনমাঝি নদী রূপ জপমালা – নদীজপমালা ভাব রূপ সিন্ধু – ভাবসিন্ধু যৌবন রূপ কুসুম – যৌবনকুসুম |
No comments