বোধ পরীক্ষণ পার্ট - ২
২
মুমূর্ষু
পিতার সংসারে আমি এক নির্বোধ বালক
যেন। আমাকে দিয়ে কিছুই হবেনা কোন কালেই; জানেন
তিনিই শুধু। যার কোলে-পিঠে মানুষ আজীবন; তিনি
এই পৃথিবী-লোক
ছেড়ে এখন কোথায় যে ছিটকে পড়ে আছেন
তা বলতেও পারিনা সহসা ৷ অথচ বাড়িতে তাকে
নিয়ে আমাদের ভাবনার অন্ত নেই। এদিকে গতায়ু হবেন
যিনি আজকাল কিংবা মাসাধিকাল পরে; আপাততঃ তাকে
নিয়ে কেউ-ই ঘামায় না মাথা। বুড়োটে শরীর তার
ভীষণ
উত্তেজিত হাতের তুড়িতে একদা নিমেষে উধাও হতো সব। তিনি
আজ বিছানায় একা একা শায়ে ভাবেন আল্লার
আরশ। মুমূর্ষু পিতার সংসারে আমিই বড় ছেলে। সব দায়িত্ব আমাকে
কাঁধে তুলে দিয়ে ধুঁকে ধুঁকে মরে পালাতে চান যিনি
তাকেই বাঁচাতে চাই আপ্রাণ চেষ্টায়; আমার
পিতাকে।
১। তাকে দিয়ে কিছুই হবে না কে জানেন
ক) কবি খ) পিতা
গ) মুমূর্ষু মানুষ ঘ) সবাই
২। ‘অথচ
বাড়িতে তাকে নিয়ে আমাদের ভাবনার অন্ত নেই’ - কাকে নিয়ে
ভাবনার অন্ত নেই?
ক) কবিকে খ) মুমূর্ষু পিতাকে নিয়ে
গ) বাড়ির বড় ছেলেকে নিয়ে
ঘ) সবাইকে নিয়ে।
৩। কবি আপ্রাণ চেষ্টায় কাকে বাঁচাতে চান?
ক) ধুঁকে ধুকে মরে পালানো
ব্যক্তিকে
খ) মুমূর্ষু পিতাকে গ) বড় ছেলেকে
ঘ) যে ছিটকে পড়ে আছেন তাকে
৪। আরশ
শব্দের অর্থ কী?
ক) আরষ্ট হওয়া খ) রসহীন
গ) সিংহাসন ঘ) দর্খাস্ত
৫। এদিকে গতায়ু হবেন
যিনি আজকাল কিংবা মাসাধিকাল পরে; - ‘মাসাধিকাল’ শব্দটির সন্ধিবিচ্ছেদ কর?
ক) মাস + অধিককাল খ) মাসা + ধিকাল
গ) মাসাধি + কাল ঘ) মা + সাধিকাল
৬। মুমূর্ষু পিতার সংসারে আমি এক নির্বোধ বালক’ – ‘মুমূর্ষু’
শব্দটির বর্ণবিশ্লেষণ কর।
ক) ম্+উ্+ম্+ঊ্+র্+ষ্+উ্ খ) ম্+উ+ম্+ঊ+র্+ষ্+ষ্+উ
গ) ম্+উ+ম্+উ+র্+ষ্+উ ঘ) ম্+উ+ম্+ঊ+র্+ষ্+উ
৩
মহাসমুদ্রের শত
বৎসরের কল্লোল কেহ যদি এমন করিয়া বাঁধিয়া রাখিতে পারিত যে, সে ঘুমাইয়া পড়া শিশুটির মতো চুপ করিয়া থাকিত, তবে
সেই নীরব মহাশব্দের সহিত এই লাইব্রেরির তুলনা হইত। এখানে ভাষা চুপ করিয়া আছে,
প্রবাহ স্থির হইয়া আছে, মানবাত্মার অমর আলোক
কালো অক্ষরের শৃঙ্খলে কাগজের কারাগারে বাঁধা পড়িয়া আছে। ইহারা সহসা যদি বিদ্রোহী
হইয়া উঠে, নিস্তব্ধতা ভাঙিয়া ফেলে, অক্ষরের
বেড়া দগ্ধ করিয়া একেবারে বাহির হইয়া আসে! হিমালয়ের মাথার উপরে কঠিন বরফের
মধ্যে যেমন কত কত বন্যা বাঁধা আছে, তেমনি এই লাইব্রেরির
মধ্যে মানবহৃদয়ের বন্যা কে বাঁধিয়া রাখিয়াছে!
বিদ্যুৎকে মানুষ
লোহার তার দিয়া বাঁধিয়াছে, কিন্তু কে জানিত মানুষ শব্দকে
নিঃশব্দের মধ্যে বাঁধিতে পারিবে। কে জানিত সংগীতকে, হৃদয়ের
আশাকে, জাগ্রত আত্মার আনন্দধ্বনিকে, আকাশের
দৈববাণীকে সে কাগজে মুড়িয়া রাখিবে। কে জানিত মানুষ অতীতকে বর্তমানে বন্দী করিবে।
অতলস্পর্শ কালসমুদ্রের উপর কেবল এক-একখানি বই দিয়া সাঁকো বাঁধিয়া দিবে।
লাইব্রেরির
মধ্যে আমরা সহস্র পথের চৌমাথার উপরে দাঁড়াইয়া আছি। কোনো পথ অনন্ত সমুদ্রে
গিয়াছে,
কোনো পথ অনন্ত শিখরে উঠিয়াছে, কোনো পথ
মানব-হৃদয়ের অতল স্পর্শে নামিয়াছে। যে যে দিকে ইচ্ছা ধাবমান হও, কোথাও বাধা পাইবে না। মানুষ আপনার পরিত্রাণকে এতটুকু জায়গার মধ্যে
বাঁধাইয়া রাখিয়াছে।
শঙ্খের মধ্যে
যেমন সমুদ্রের শব্দ শুনা যায় তেমনি এই লাইব্রেরির মধ্যে কি হৃদয়ের উত্থানপতনের
শব্দ শুনিতেছ? এখানে জীবিত ও মৃত ব্যক্তির হৃদয় পাশাপাশি এক পাড়ায়
বাস করিতেছে। বাদ ও প্রতিবাদ এখানে দুই ভাইয়ের মতো একসঙ্গ থাকে। সংশয় ও বিশ্বাস,
সন্ধান ও আবিষ্কার এখানে দেহে দেহে লগ্ন হইয়া বাস করে। এখানে
দীর্ঘপ্রাণ ও স্বল্পপ্রাণ পরম ধৈর্য ও শান্তির সহিত জীবনযাত্রা নির্বাহ করিতেছে,
কেহ কাহাকেও উপেক্ষা করিতেছে না।
কত নদী সমুদ্র
পর্বত উল্লঙ্ঘন করিয়া মানবের কণ্ঠ এখানে আসিয়া পৌঁছিয়াছে কত শত বৎসরের প্রান্ত
হইতে এই স্বর আসিতেছে। এসো এখানে এসো, এখানে আলোকের জন্ম সংগীত
গান হইতেছে।
অমৃতলোক প্রথম
আবিষ্কার করিয়া যে যে মহাপুরুষ যে-কোনোদিন আপনার চারি দিকে মানুষকে ডাক দিয়া
বলিয়াছিলেন তোমরা সকলে অমৃতের পুত্র, তোমরা দিব্যধামে বাস
করিতেছ, সেই মহাপুরুষদের কণ্ঠই সহস্র ভাষায় সহস্র বৎসরের
মধ্য দিয়া এই লাইব্রেরির মধ্যে প্রতিধ্বনিত হইতেছে।
১। মহা সমুদ্রের শত বৎসরের কল্লোলের সাথে কীসের তুলনা
করেছেন?
ক) মানবাত্মার খ) আলোকের
গ) লাইব্রেরির ঘ) সংগীতের
২। ‘সহস্র পথের চৌমাথা – বলতে কী বোঝান হয়েছে?
ক) বহু জ্ঞানের সম্মিলন খ) বহু হৃদয়ের সম্মিলন
গ) বহু রাস্তার সম্মিলন ঘ) বহু জীবনের সম্মিলন
৩। অতলস্পর্শ কালসমুদ্রের উপর কী দিয়ে সাঁকো বেধে দিবে?
ক) বাঁশ দিয়ে খ) বই দিয়ে
গ) কাঠ দিয়ে ঘ) লোহা দিয়ে
৪। মানুষ কাগজে মুড়িয়ে রাখবে
ক) সংগীতকে ও হৃদয়ের আবেগকে,
খ) জাগ্রত আত্মার আনন্দধ্বনিকে ও আকাশের দৈববাণীকে
গ) সংগীতকে, হৃদয়ের আশাকে, জাগ্রত আত্মার আনন্দধ্বনিকে, আকাশের দৈববাণীকে
ঘ) উপরের সবকটিকে
৫) দেহে দেহে লগ্ন নিয়ে বাস করে
ক) সংশয় ও বিশ্বাস, খ) সন্ধান ও আবিষ্কার
গ) উভয়েই ঘ) কোনোটিই নয়।
৬। মহাপুরুষদের কণ্ঠ ধ্বনিত হয়
ক) বইয়ে খ) সংগীতে
ঘ) অমৃতলোকে ঘ) লাইব্রেরিতে
৭। কারা বিদ্রোহী হয়ে অক্ষরের বেড়া দগ্ধ করে একেবারে
বাইরে বেড়িয়ে আসে?
ক) ধ্বনি খ) অক্ষর
গ) মানবাত্মা ঘ) কালসমুদ্র
৮। মানবাত্মা শব্দটির বর্ণবিশ্লেষণ কর।
ক) ম্+আ+ন্+অ+ব্+আ+ত্+ম্+আ খ) ম্+আ+ন্+অ+ব্+আ+ত্+ত্+আ
গ) ম্+আ+ন+অ+ব্+আ+ত্+ম্+আ ঘ) ম্+আ+ন্+অ+ব্+আ+ত্+ম্+আ
৯। এখানে আলোকের জন্ম সংগীত গান হইতেছে। জন্ম শব্দটির
শ্রেণি নির্ণয় কর।
ক) তৎসম খ) অর্ধ- তৎসম
গ) দেশি ঘ) বিদেশি
No comments